বৃটিশ আমলে সুরমা নদীর উপরে শহরের কেন্দ্রস্থলে শহরের দুই অংশের মধ্যে সেতু বন্ধনের লক্ষ্যে ১৯৩৯ সালে ক্বীন সেতু নির্মিত হয়েছিল। সময়ের আবর্তে সেতুটি অত্যন্ত পুরাতন হয়ে ভার বহন ক্ষমতা হ্রাস পাওয়ায় উক্ত সেতুর উপর দিয়ে বর্তমানে কেবলমাত্র অযান্ত্রিক ও যান্ত্রিক হালকা যান চলাচল করছে। ফলে শহরেরে নাগরিকদের দূরবর্তী শাহ্জালাল সেতু ও টুকেরবাজার সেতু ব্যবহার করতে হচ্ছে। এতে নাগরিক জীবনে কর্মঘন্টা হ্রাস পাচ্ছে এবং ক্বীন সেতুর উপরে অযান্ত্রিক ও যান্ত্রিক হালকা যানের যানজট লেগেই থাকছে। এই অবস্থা হতে উত্তরণের লক্ষ্যে ২০০৫ সালে ক্বীন সেতুর সন্নিকটে কাজীরবাজার সেতুর নির্মাণ কাজ হাতে নেওয়া হয়েছিল। প্রায় ৩ বছর সেতুটির নির্মাণ কাজ বন্ধ ছিল। পুনরায় ২০১২ সালে সেতুর অসমাপ্ত কাজ সমাপ্ত করণের লক্ষ্যে বর্তমান সরকার উদ্যেগ গ্রহণ করে। ২০১৫ সালে এপ্রোচ সড়কসহ সেতুটির নির্মাণ কাজ সমাপ্ত হয়। ৪-লেন বিশিষ্ট সেতুটি নির্মিত হওয়ায় সুরমা নদীর দুই পারের শহরের সড়ক যোগাযোগের সকল অসুবিধা দূরীভূত হয়ে নতুন দিগন্তের সূচনা হয়েছে।
মাননীয় প্রধানমন্ত্রী বিগত ০৮ অক্টোবর ২০১৫ তারিখে সেতুটি উদ্ভোধন করেন।
সেতুটির দৈর্ঘ্য ৩৯১.০০ মিটার
প্রস্থ ১৮.৯০ মিটার
স্প্যান ১০টি (পিসি গার্ডার সেতু)
প্রকল্প ব্যয় ১৮৯ কোটি টাকা
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS