ভবিষ্যৎ পরিকল্পনা:
ক্রমবর্ধমান ট্রাফিক চাহিদা বিবেচনায় ওসমানী বিমানবন্দর সড়কের লাক্কাতুরা হতে বিমানবন্দর পর্যন্ত অংশ ৪-লেনে উন্নীতকরণ, সিলেট-সুনামগঞ্জ বাইপাস সড়ক এবং সিলেট-সুনামগঞ্জ সড়ক ৪-লেনে উন্নীতকরনের পরিকল্পনা রয়েছে। তাছাড়া মৌলভীবাজার-রাজনগর-ফেঞ্চুগঞ্জ-সিলেট সড়কের সিলেট হতে ফেঞ্চুগঞ্জ পর্যন্ত যথাযথ প্রশস্থতায় উন্নীত করণের পরিকল্পনা রয়েছে।
সিলেট(তেলিখাল)-সুলতানপুর-বালাগঞ্জ (জেড-২০১৩) সড়কের ২৫তম কিলোমিটারে বড়ভাঙ্গা সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে।
টেকসই সড়ক অবকাঠামো বিনির্মাণ এর লক্ষ্যে দরবস্ত-কানাইঘাট-শাহবাগ সড়ক এবং কোম্পানীগঞ্জ-ছাতক সড়ক যথাযথ প্রশস্থতায় রিজিড পেভমেন্ট নির্মাণের পরিকল্পনা রয়েছে।
টেকসই ও সাশ্রয়ী সড়ক নির্মাণ বিষয়ে আধুনিক উপকরণ (Acrylic Polymer, Steel Fiber, Steel Slag & Plastic Waste) ব্যবহার করে গবেষণার ভিত্তিতে প্রাপ্ত সড়ক নির্মাণ কৌশল প্রয়োগ করে সিলেট জোনের ফেঞ্চুগঞ্জ হতে সিলেট জাতীয় মহাসড়ক উন্নয়নের পাইলট প্রকল্প
এছাড়াও পর্যায়ক্রমে ঝুঁকিপূর্ণ ও সরু সেতু/কালভার্ট প্রতিস্থাপনের কাজ চলমান আছে। তাছাড়া আঞ্চলিক মহাসড়কগুলোকে পর্যায়ক্রমে যথাযথমানে উন্নীতকরণসহ বিভিন্ন ইন্টারসেকশন, বাজার, লেভেলক্রসিংসহ গুরুত্বপূর্ণ অংশসমূহে রিজিড পেভমেন্ট ও প্রয়োজনীয় ড্রেনেজ ব্যবস্থা স্থাপনের পরিকল্পনা অত্র দপ্তরের রয়েছে। দপ্তরের কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কারিগরি প্রশিক্ষণ প্রদানের পরিকল্পনা আছে। আগামী ১০ বছরের মধ্যে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার ৫০% এবং সড়ক দূর্ঘটনার হার ৩০% হ্রাস করার লক্ষ্যে বিভিন্ন ব্ল্যাকস্পট অপসারণের পরিকল্পনা অত্র দপ্তরের আছে।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS